ইন্টেল আইস লেক এবং কমেট লেক চিপস এর বিশেষ উল্লেখগুলি ফুটে উঠেছে। 10nm CPUs কম ফ্রিকোয়েন্সি আছে

আমরা আইস লেক প্রসেসরদের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করি, যা ইন্টেলের সাথে 10 ইঞ্চি উত্পাদন প্রক্রিয়াটি, এবং সেইসাথে নতুন সিপিও কোর আর্কিটেকচার আনবে। এখন মনে হচ্ছে তাদের পরামিতি ইন্টারনেটে হাজির হয়েছে। তবে, 14 মিনিটের মোবাইল সঙ্গী কমেট লেকের প্যারামিটার হিসাবে একই সময়ে, তারা ভাবছেন কেন "সিএমএল" ইতিমধ্যে বাজারে রয়েছে। সম্ভবত এই তুলনাটি কিছু প্রস্তাব করে, যদিও আইস লেকের একটি নতুন স্থাপত্য রয়েছে, তবে এটি বার থেকে সবকিছু জানতে অসম্ভব।

ইন্টেল আইস লেক এবং কমেট লেক চিপস এর বিশেষ উল্লেখগুলি ফুটে উঠেছে। 10nm CPUs কম ফ্রিকোয়েন্সি আছে
ইন্টেল আইস লেক এবং কমেট লেক চিপস এর বিশেষ উল্লেখগুলি ফুটে উঠেছে। 10nm CPUs কম ফ্রিকোয়েন্সি আছে


আইস লেকঃ কম 10Nm চিপ বা আর্কিটেকচারের থিংস?
আংশিক নির্দিষ্টকরণ এবং প্রসেসরগুলির মডেল নামগুলি টুইটারে, বেশ প্রমাণিত লিকগুলি এবং সেইসাথে তাইওয়ানের পিটিটিওয়েব সাইটে সত্য এসেছে। সুতরাং, স্বাভাবিক হিসাবে, আমরা এটা রিজার্ভ নিয়ে নিতে হবে। কিন্তু তথ্য আকর্ষণীয়। প্যারামিটার ডেটা ছাড়াও, এটিও বোঝায় যে 10 তম প্রজন্মের ইন্টেল কোর পাঁচ-সংখ্যার মডেল নম্বর সরবরাহ করবে (তাই 9000 সিরিজের পরে ইন্টেল স্টাইল পরিবর্তন করবে না এবং 10000 দিয়ে চলবে)।

প্রথম 10 মিমি আইস লেক-ইউ। আপনি এই টেবিলে টুইটারে ফাঁকা মডেল দেখতে পারেন। 10 ডিএম মোবাইল চিপসের অপেক্ষাকৃত কম ফ্রিকোয়েন্সিগুলি কীসের সাথে ধরা হয়। 4.0 গিগাহার্টজ এর নিচে টর্বো এবং তাই ইন্টেলের 14nm চিপসের চেয়ে অনেক কম। এবং বেস ফ্রিকোয়েন্সি বেশ কম, যদিও তারা চতুর্ভুজ-কোর হয়। কিন্তু আমরা তাদের টিডিপি জানি না, তাই যদি এটি 15W সিপিওউ না হয় তবে ফ্রিকোয়েন্সি স্বাভাবিক হবে। উপরন্তু, আমরা জানি না এই চিপগুলির নতুন সানি কোভ কোরটি একটি আলাদা আলাদা স্থাপত্য। তাত্ত্বিকভাবে, এটি প্রাকৃতিকভাবে নিম্ন বার এবং একটি উল্লেখযোগ্য উচ্চতর আইপিসি জন্য ক্ষতিপূরণ করতে পারে। যাইহোক, এটি সম্ভব যে 10 এনএম প্রক্রিয়ায় উচ্চ বার পৌঁছাতে সমস্যা রয়েছে, যা সম্ভবত কম বা কম বাতিল ক্যানন লেকের প্রতিফলিত হয়েছিল।

ইন্টেল আইস লেক-ইউ (?)

  মডেল Jadra এইচটি Takt সিপিইউ টর্বো Turbo 2C Turbo 4C টিডিপি

কোর i7-1065G7 4 আনো 1,3 গিগাহার্জ 3,9 গিগাহার্জ 3,8 গিগাহার্জ 3,5 গিগাহার্জ 15 ওয়াট
কোর i5-1035G7 4 আনো 1,2 গিগাহার্জ 3,7 গিগাহার্জ 3,6 গিগাহার্জ 3,3 গিগাহার্জ 15 ওয়াট
কোর i5-1035G4 4 আনো 1,1 গিগাহার্জ 3,7 গিগাহার্জ 3,6 গিগাহার্জ 3,3 গিগাহার্জ 15W
কোর i5-1035G1 4 আনো 1,0 গিগাহার্জ 3,6 গিগাহার্জ 3,6 গিগাহার্জ 3,3 গিগাহার্জ 15W
কোর i5-1034G1 4 আনো 0,8 গিগাহার্জ 3,6 গিগাহার্জ 3,6 গিগাহার্জ 3,3 গিগাহার্জ 15W
কোর i3-1005G1 2 আনো 1,2 গিগাহার্জ 3,4 গিগাহার্জ 3,4 গিগাহার্জ - 15 ওয়াট


জি 7, জি 4, জি 1: বিভিন্ন জিপিইউ স্পিড ক্লাস

তাদের আরও শক্তিশালী GPU সহ আইস লেক প্রসেসরগুলিতে Y বা Y এর পরিবর্তে নম্বরের পিছনে একটি নতুন G1, G4 এবং G7 প্রতিক্রিয়া থাকবে বলে মনে হয়, তাই যদি এই মডেল নামগুলি একটি বিশেষ CPU এর সাথে সম্পর্কিত না হয় যেমন একটি কপি হিসাবে একটি পৃথক GPU সংযুক্ত থাকে লেক-জি, এবং না Y এবং U)। ব্যক্তিগতভাবে, আমি অনুমান এটি সমন্বিত গ্রাফিক্স কর্মক্ষমতা একটি ইঙ্গিত হতে পারে। ইন্টেল 32, 48, এবং 64 ইইউ ভেরিয়েন্ট তৈরি করছে বলে জানিয়েছে, তাই জি 1 সম্ভবত 64 ইইউর সাথে ইইউ, জি 4 48 ইইউ এবং জি 7 সম্পূর্ণ আগুনের অর্থ হতে পারে।

আইস লেক-ইউটি 3200 মেগাহার্টজ এ ডিডিআর 4 মেমরি সমর্থন করবে, যা একটি উল্লেখযোগ্য অগ্রিম হবে। কিন্তু এলপিডিডিআর 4 সম্ভবত 3733 মেগাহার্টজ কার্যকর করতে সক্ষম বলে ধারণা করা হচ্ছে। এটি ইন্টিগ্রেটেড জিপিইউর জন্য মেমরি থেরাপিউটে আরেকটি বড় বৃদ্ধি হবে এবং এটি জেনারেল জেনারেলের কার্য সম্পাদনে অনেক সহায়তা করতে পারে। এ পর্যন্ত আমরা চিন্তা করেছি যে 3200MHz ফ্রিকোয়েন্সিটি কেবলমাত্র LPDDR4 এর জন্য হবে, তাই এটি একটি চমৎকার বিস্ময়।

প্রসেসর এছাড়াও একটি সক্রিয় নির্দেশ এক্সভিএক্স -512 (512-বিট সিএমডি, সম্ভবত দ্বিতীয় 512-বিট এফএমএ ছাড়া, স্কাইলেক-এক্স / স্কাইলেক-এসপি আছে, যদিও) আছে বলে মনে করা হয়। এটিও সম্ভব যে 512-বিট নির্দেশগুলি হ্রাস বেস ফ্রিকোয়েন্সির পিছনে হতে পারে। তাদের ব্যবহার শক্তি বৃদ্ধি হতে পারে, তাই বেস ফ্রিকোয়েন্সি হ্রাস করা যেতে পারে CPU সক্রিয় করার সময় ঘড়ি কমানোর অনুমতি।

আইস লেক-ইউ বিরুদ্ধে (?) 14 মিমি ধূমকেতু লেক-ইউ অনেক বেশি বার আছে। শীর্ষ ছয় কোর কোর i7-10710U এমনকি সর্বাধিক ছয় কোর 3.8 গিগাহার্টজ টারব্বো, যা নোটবুক CPU তে অনেক বেশি। পুরোনো তথ্য অনুসারে, টিডিপি 25 ওয়াট (কিন্তু আমাদের টেবিলের মধ্যে কেবলমাত্র 15W) বৃদ্ধি করা যেতে পারে, তবে এটি এখনও খুব কম। তবে, ইন্টেল বেস ফ্রিকোয়েন্সিগুলির জন্য টিডিপি বলেছে, তাই এটি সম্ভব যে এই ধরনের উচ্চ টার্বোতে, ছয়টি কেরো লোড হওয়ার সময় টিডিপি উল্লেখযোগ্যভাবে অতিক্রম করা হবে। এবং একটি লোডের মধ্যে এই টর্বোটি কেবলমাত্র অল্প সময়ের জন্যই টিকে থাকতে পারে, এটি যে এটি একটি মোবাইল CPU।

টুইটারে কোমাচী এনসাকা নামের ডাকনামটি নিয়ে লেকার বলেছেন যে ছয়টি কোর কোর আই 7 প্রজন্মের কমেট লেক-ইউ জানায়, পিছনে দৃশ্যের গুজব অনুযায়ী, গরমের সমস্যা এবং ব্যাটারি জীবন হতে পারে। এমন একটি পরিস্থিতিও থাকতে পারে যেখানে বিদ্যুৎ খরচ এবং অপর্যাপ্ত কুলিংয়ের কারণে এই CPU গুলির সাথে নোটবুকটি থ্রোটলিং হতে পারে, যাতে চতুর্ভুজটি দ্রুততর হতে পারে। ছয়টি কোর 45W ইন্টেল কফি লেক-এইচ প্রকাশের পর এই ধরনের পরিস্থিতি দেখা দেয়, তাই আমরা ইউ সিরিজের এমন একটি ঘটনাকে কল্পনা করতে পারি।

কমেট লেক-ইউ প্রসেসর 2666 মেগাহার্টজ এ ডিডিআর 4 মেমরি সমর্থন করবে। সম্প্রতি লিঙ্কেড মোবাইল রোডম্যাপগুলি বলে যে এলপিডিডিআর 4 ইতিমধ্যেই এই প্রসেসরগুলির সাথে কাজ করবে, তবে কেবলমাত্র কর্পোরেট সেক্টরের জন্যই তালিকাভুক্ত করা হয়, ভোক্তা কেবলমাত্র এলপিডিডি 3 পায়। সম্ভবত এটি সম্ভব যে এলপিডিডিআর 4 শুধুমাত্র সিএমএল-ইউ এর কিছু সংস্করণ পরিচালনা করবে এবং ল্যাপটপগুলির প্রথম তরঙ্গটি এখনও ডিডিআর 4 এবং এলপিডিডি 3 এর মধ্যে একটি পছন্দ থাকবে। আইস লেকের বিপরীতে, কার্নেল AVX512 সমর্থন করবে না। যাইহোক, সম্ভবত এটি প্রধান পরিবর্তন ছাড়াই স্কাইলেক আর্কিটেকচার হতে পারে।

0 Comments: