কিভাবে গুগল এর স্বয়ং ড্রাইভিং গাড়ী কাজ করে

একবার গোপন প্রকল্পে, Google এর স্ব-ড্রাইভিং গাড়িগুলি এখন উন্মুক্ত হয়ে গেছে, কোম্পানির পরীক্ষা-চালনা তাদের জনসাধারণের রাস্তায় নিয়ে যাচ্ছে এবং এক মুহুর্তে, এমনকি লোকেদেরকে রোবট গাড়িতে ভেতরে যাওয়ার জন্য আমন্ত্রণ জানানো এমনকি এটি প্রায় বন্ধ অবশ্যই।

কিভাবে গুগল এর স্বয়ং ড্রাইভিং গাড়ী কাজ করে


গুগলের রোবোটিক টয়োটা প্রিয়াসের বিমানটি এখন 190,000 মাইল (প্রায় 300,000 কিলোমিটার), শহরের ট্র্যাফিক, ব্যস্ত মহাসড়ক এবং মাঝে মাঝে মাঝে মাঝে হস্তক্ষেপের সাথে পাহাড়ি রাস্তায় গাড়ি চালিয়েছে। প্রকল্প এখনও বাণিজ্যিকভাবে কার্যকর হওয়ার থেকে অনেক দূরে, কিন্তু গুগল ক্যাম্পাসে একটি বিক্ষোভের ব্যবস্থা স্থাপন করেছে, যা ড্রাইভারহীন গল্ফ কার্ট ব্যবহার করে, যা ভবিষ্যতেও প্রযুক্তির পরিবর্তনকে কিভাবে পরিবর্তন করতে পারে তা নির্দেশ করে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সেবাস্তিয়ান থ্রুন, যিনি স্বয়ং ড্রাইভিং কার প্রকল্প পরিচালনা করেন, এবং গুগল প্রকৌশলী ক্রিস উর্মসন গত মাসে সানফ্রান্সিসকোতে ইন্টেলিজেন্ট রোবট এবং সিস্টেমে IEEE আন্তর্জাতিক সম্মেলনের IEEE ইন্টারন্যাশনাল কনফারেন্সে একটি মূল বক্তব্যের আলোকে আলোচনা করেন।

থ্রুন এবং উর্মসন ব্যাখ্যা করেছেন যে কিভাবে স্বয়ং-ড্রাইভিং গাড়ি কাজ করে এবং রাস্তার পরীক্ষাগুলির ভিডিওগুলি দেখায়, এতে অন-বোর্ড কম্পিউটার "দেখে" [নীচের চিত্রটি] এর ফুটেজ এবং কিভাবে এটি অন্য যানবাহন, পথচারী এবং ট্র্যাফিক লাইট সনাক্ত করে।

গুগল এই প্রকল্পের বিস্তারিত বিবরণ এবং ভিডিও প্রকাশ করেছে, তবে এই ফুটেজের কিছুটা আমি দেখেছি- এবং এটি কার্যকর। এটি আসলে পুরো প্রকল্পের আমার মতামত পরিবর্তন করেছে, যা আমি একটু দূর-বিবেচনা করতে বিবেচনা করতাম। এখন আমি মনে করি এই প্রযুক্তিটি থ্রুনের দৃষ্টিকোণ থেকে কিছু লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে: সড়ক দুর্ঘটনা, সংকোচন, এবং জ্বালানী খরচ কমিয়ে।

গুগল স্ব-ড্রাইভিং গাড়ী প্রকল্প নেতাদের সেবাস্তিয়ান থ্রুন এবং ক্রিস উর্মসন তাদের স্বায়ত্তশাসিত গাড়ির পিছনে ইতিহাস এবং প্রযুক্তি ব্যাখ্যা করে। তাদের প্রথম প্রোটোটাইপগুলির মধ্যে একটি, স্বয়ংচালনা টয়োটা প্রিয়াস, ভিডিওটির শুরুতে দেখা যায়, থ্রুন এবং উর্মসন এই প্রকল্পের অন্য সীসা সদস্য এন্থনি লেভানডোস্কি বরাবর গাড়ীর পাশে দাঁড়িয়ে।
প্রকল্পের জন্য টেক লিড যিনি উর্মসন বলেন, "আমাদের সিস্টেমের হৃদয়" একটি গাড়িের ছাদে অবস্থিত লেজারের পরিসীমা-খোঁজক। ডিভাইস, একটি Velodyne 64-বিম লেজার, পরিবেশের একটি বিস্তারিত 3D মানচিত্র তৈরি করে। গাড়ীটি তখন বিশ্বের উচ্চ-রেজোলিউশনের মানচিত্রগুলির সাথে লেজার পরিমাপকে একত্রিত করে, বিভিন্ন ধরনের ডেটা মডেল তৈরি করে যা বাধাগুলি এড়ানো এবং ট্র্যাফিক আইনগুলির প্রতি সম্মান দেখানোর সময় এটি নিজে চালাতে দেয়।

গাড়ির এছাড়াও অন্যান্য সেন্সর বহন করে, যা অন্তর্ভুক্ত: সামনে এবং পিছন bumpers উপর মাউন্ট করা চার রাডার, যে কারে freeways দ্রুত ট্র্যাফিক মোকাবেলা করতে যথেষ্ট "দেখতে" অনুমতি দেয়; একটি ক্যামেরা, পিছন দৃশ্য মিরর কাছাকাছি অবস্থান, যা ট্রাফিক লাইট সনাক্ত করে; এবং একটি জিপিএস, জীবাণু পরিমাপ ইউনিট, এবং চাকা এনকোডার, গাড়ির অবস্থান নির্ধারণ এবং তার আন্দোলনের ট্র্যাক রাখা ব্যবহৃত।

গুগলের দৃষ্টিভঙ্গির বিষয়ে দুটি বিষয় বিশেষত আকর্ষণীয় বলে মনে হচ্ছে। প্রথমে, এটি রাস্তা এবং ভূখণ্ডের খুব বিস্তারিত মানচিত্রের উপর নির্ভর করে, যেটি উরসন বলেছিলেন যেখানে গাড়ীটি সঠিকভাবে নির্ধারণ করতে অপরিহার্য। জিপিএস-ভিত্তিক কৌশলগুলি ব্যবহার করে তিনি বলেন, এই অবস্থানটি কয়েক মিটার দূরে থাকতে পারে।

দ্বিতীয়ত, রাস্তা পরীক্ষা-নিরীক্ষায় স্বয়ং ড্রাইভিং গাড়ি পাঠানোর আগে, Google প্রকৌশলী পরিবেশ সম্পর্কিত তথ্য সংগ্রহের জন্য এক বা একাধিক বার রুট বরাবর যাত্রা করে। এটি স্বয়ংক্রিয়ভাবে চালানোর জন্য স্বতঃস্ফূর্ত গাড়ির পাল্টা যখন এটি পূর্ববর্তী রেকর্ডকৃত ডেটা, যা পল এবং মেইলবক্সগুলির মতো স্থিতিশীল বস্তুর থেকে পথচারীদের আলাদা করার জন্য উপকারী একটি উপাদানের সাথে তুলনা করে।

উপরে ভিডিও ফলাফল দেখায়। এক পর্যায়ে আপনি একটি ছেদ এড়ানো গাড়ী দেখতে পারেন। হালকা সবুজ হয়ে যাওয়ার পরে গাড়িটি বাম মোড় শুরু করে, কিন্তু পথচারীরা ক্রসিং করে। কোন সমস্যা নেই: এটি পথচারীদের কাছে এবং এমনকি শেষ মুহূর্তে ক্রস করার সিদ্ধান্ত নেয় এমন একজন ব্যক্তির কাছেও।

কখনও কখনও, গাড়ীটি আরো "আক্রমনাত্মক" হতে হবে। চারদিকে চলাচলের মধ্য দিয়ে যাওয়ার সময়, উদাহরণস্বরূপ, এটি রাস্তার নিয়ম অনুসারে অন্যান্য যানবাহনগুলিতে উত্পন্ন হয়; কিন্তু অন্যান্য গাড়ি যদি পারস্পরিক সহযোগিতায় না থাকে তবে এটি অন্য কিছু ড্রাইভারকে তার অভিপ্রায় দেখানোর জন্য কিছুটা এগিয়ে দেয়। এই ধরনের আচরণের প্রোগ্রামিং না করেই, উর্মসন বলেন, রোবট গাড়িটি বাস্তব জগতে চালানো অসম্ভব।

স্পষ্টতই, গুগলের প্রকৌশলীরা অনেক মজা পেয়েছেন (গুগল পার্কিং লটের মাধ্যমে গাড়ী গতির কারণে উর্মসন গ্রিনিংয়ের জন্য দ্রুত 13.00 টা পর্যন্ত অপেক্ষা করছেন, টায়ারগুলি প্রতি পালনে ঝাঁপিয়ে পড়ছে)।

কিন্তু প্রকল্প একটি গুরুতর দিক আছে। সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন সহ তার গুগল সহকর্মীরা বিশ্বাস করেন যে স্মার্ট গাড়ি পরিবহনকে আরও নিরাপদ এবং আরও কার্যকর করতে সহায়তা করতে পারে: কারগুলি 80% থেকে 90% খালি খালি ব্যবহারে আরও ভালোভাবে ব্যবহার করতে পারে। রাস্তায় স্থান, এবং freeways দ্রুত কয়লা গঠন।

দুর্ঘটনা এড়ানোর জন্য তারা মানুষের চেয়ে দ্রুত প্রতিক্রিয়া জানাবে, সম্ভবত হাজার হাজার জীবন বাঁচাতে পারে। স্মার্টফোন তৈরির জন্য কম্পিউটিং পাওয়ার এবং ডেটা প্রচুর প্রয়োজন হবে এবং সেই কারণে এটি Google এর জন্য প্রকল্পটি ফেরত দেওয়ার জন্য ইন্দ্রিয়গ্রাহী হবে, Thrun তার মূল বক্তব্যের মধ্যে বলেছিলেন।

উর্মসন আরেকটি দৃশ্যকল্প বর্ণনা করেছেন যা তারা ধারণা করে: যানবাহনগুলি একটি ভাগ করা সম্পদ হয়ে উঠবে, এটি এমন একটি পরিষেবা যা মানুষ প্রয়োজনে ব্যবহার করবে। আপনি শুধু আপনার স্মার্টফোনটিতে ট্যাপ করবেন এবং আপনি যেখানেই থাকবেন, সেখানে একটি স্বায়ত্তশাসিত গাড়ি প্রদর্শিত হবে। আপনি শুধু বসতে এবং শিথিল বা কাজ করতে চাই।

তিনি বলেন, তারা একসঙ্গে একটি ভিডিও দেখিয়েছে যা কানাডিয়া বিটা নামের একটি ধারণা দেখাচ্ছে যা ভাগ করে নেওয়া যানবাহনগুলির ধারণাটি প্রদর্শন করে - এই ক্ষেত্রে, স্বায়ত্তশাসিত গল্ফ গেটগুলির একটি বহন। তিনি বলেন, অন-বোর্ড সেন্সর এবং কম্পিউটারের পরিপ্রেক্ষিতে গল্ফ গেট Priuses এর চেয়ে অনেক সহজ। আসলে, কার্টগুলি তাদের অবস্থান নির্ধারণ করতে এবং ইনকামিং ট্র্যাফিককে "দেখতে" করার জন্য পরিবেশে সেন্সরগুলির সাথে যোগাযোগ করে।

"এই প্রযুক্তিটি আমরা ভবিষ্যতে দেখতে পাচ্ছি এক উপায়। । । আসলে পরিবহন আরও ভাল করে তুলুন, এটি আরও দক্ষ করে তুলুন, "উর্মসন বলেন।

থ্রুন এবং উর্মসন স্বীকার করেছেন যে গাড়িগুলির নির্ভরযোগ্যতা উন্নত করা এবং কঠিন আইনি ও দায়বদ্ধতার সমস্যার সমাধান সহ আরও অনেক চ্যালেঞ্জ রয়েছে। কিন্তু তারা আশাবাদী (নেভাদা সম্প্রতি স্ব-গাড়ি চালানোর গাড়িগুলি বৈধ করার জন্য প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র হয়ে উঠেছে।) পরিবহন সামগ্রীর যে সমস্ত সমস্যাগুলি মানুষ বিশাল বর্জ্য বলে মনে করে, "আমরা এটি একটি সুযোগ হিসাবে দেখি"।

পিএস: মূল বক্তব্যের প্রথম অংশটি মিস করবেন না, যেখানে থারন এবং উর্মসন DARPA স্বায়ত্তশাসিত গাড়ির চ্যালেঞ্জগুলিতে তাদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন।

0 Comments: