7 উপায় কৃত্রিম গোয়েন্দা এফএম এর ভবিষ্যৎ

বাস্তবসম্মত ব্যবহারের একটি পরিসীমা কৃত্রিম বুদ্ধিমত্তা সুবিধার ব্যবস্থাপনা ভবিষ্যতে করা। এআই এফএমগুলির জন্য প্রধান সুবিধাগুলি প্রদান করবে এভাবে সাতটি উপায় রয়েছে।

7 উপায় কৃত্রিম গোয়েন্দা এফএম এর ভবিষ্যৎ
7 উপায় কৃত্রিম গোয়েন্দা এফএম এর ভবিষ্যৎ



ভবিষ্যতে ডেটা চালিত বিল্ডিং অপারেশন জন্য উজ্জ্বল দেখায়। এই সমাধানগুলি যখন একটি বিল্ডিং পরিচালনা করে এবং অধিবাসীদের জন্য ভাল ফলাফল সরবরাহ করে তখন সময় বাঁচাতে পারে। ভবনগুলিতে এআই বোঝার সাথে একটি সমস্যা হল এটি বিভিন্ন উপায়ে প্রয়োগ করা যেতে পারে। বাস্তবসম্মত ব্যবহারের ক্ষেত্রে একটি পরিসীমা আছে। প্রযুক্তির বিস্তৃতি মাঝে মাঝে এআইআই কী করতে পারে সে সম্পর্কে বিভ্রান্তি তৈরি করে। এখানে বিভিন্ন ধরণের ব্যবহারযোগ্য সুবিধা রয়েছে যা সুবিধা ব্যবস্থাপক নিজের ভবনগুলিতে আবেদন করতে আগ্রহী হতে পারে:

1. শক্তি পর্যবেক্ষণ এবং পরিমাপ এবং যাচাই (এম & ভি)। এম & ভি এআই এর একটি দুর্দান্ত উদাহরণ, কারন এটি গণনার একটি জটিল সংকলন (একটি বিল্ডিংয়ের পারফরম্যান্স মডেল তৈরি করা) হতে পারে এবং এটি স্বয়ংক্রিয় করে। তারপরে, নতুন ভেরিয়েবলগুলি, যেমন আবহাওয়া এবং আ occupancy, একই মডেল ব্যবহার করে শক্তি খরচ অনুমান প্রদান করতে ব্যবহার করা যেতে পারে। শক্তি, আবহাওয়া, এবং আ occupancy মধ্যে পারস্পরিক সম্পর্ক পর্যবেক্ষনের জন্য যথেষ্ট তথ্য দিয়ে, অন্য একটি উপলব্ধ থাকে যদি এই ভেরিয়েবল এক গণনা করার জন্য একটি সঠিক মডেল ব্যবহার করা যেতে পারে। এম & ভি ক্ষেত্রে, প্রকৃত আবহাওয়া এবং আ occupancy ব্যবহার করা যেতে পারে প্রাক-রেট্রোফিট দৃশ্যের অধীনে শক্তির ব্যবহার অনুমান করতে, যা পুনরুদ্ধারের পরে প্রকৃত শক্তি খরচের সাথে তুলনা করা যেতে পারে। প্রকৃত এবং ভবিষ্যদ্বাণীযুক্ত শক্তির মধ্যে পার্থক্য শক্তি সঞ্চয়গুলি ট্র্যাক করার আরও সঠিক উপায় (বিপরীতমুখী হওয়ার আগে এবং পরে শক্তি বিলগুলির তুলনায়)।

2. চাহিদা ব্যবস্থাপনা - সামনে বা পিছনে মিটার। গ্রিড নির্ভরযোগ্যতার জন্য বর্তমান শক্তি চাহিদা বোঝা খুবই গুরুত্বপূর্ণ। ইউটিলিটিগুলি তাদের সরবরাহ করার জন্য কতটা শক্তি সরবরাহ করতে চায় এবং খুব বেশি উৎপন্ন হওয়া এড়াতে চায় তা জানতে হবে। সুবিধা ব্যবস্থাপক ভুল সময়ে অত্যধিক শক্তি ব্যবহার করার জন্য উচ্চ চাহিদা চার্জ এড়াতে চান। শক্তির ব্যবহার সম্পর্কে আরও তথ্য এবং সেই ব্যবহার চালানোর বৈশিষ্ট্যগুলি (যেমন আবহাওয়া এবং অধিগ্রহণ) গ্রিড কীভাবে আচরণ করবে তার সম্পর্কে ভাল ভবিষ্যদ্বাণীগুলিতে অনুবাদ করতে পারে। এই জ্ঞান দিয়ে, শক্তি চাহিদা কমাতে, অর্থ সঞ্চয় করতে এবং গ্রিড নির্ভরযোগ্যতা বৃদ্ধি করা সম্ভব।

3. এইচভিএসি অপ্টিমাইজেশান। চাহিদার ব্যবস্থাপনায়, এইচভিএসি-র মতো সাব-সিস্টেমের কর্মক্ষমতা বোঝার বিষয়টি গুরুত্বপূর্ণ। গ্রীষ্মে, একটি অফিসে শীতল চাহিদাগুলি একটি নতুন, ব্যয়বহুল চাহিদা শীর্ষের মধ্যে পার্থক্য বা একটি ভারী চার্জ এড়াতে পার্থক্য হতে পারে। এআই ক্যালেন্ডার / মিটিং এবং ঐতিহাসিক আভ্যন্তরীণ তথ্যের উপর ভিত্তি করে প্রথম সকালে একটি বিল্ডিং প্রাক-শীতল করে খরচ সঞ্চয় সরবরাহ করতে পারে। বিল্ডিং এর HVAC সিস্টেম সকালে শুরু হবে, যখন শক্তি কম ব্যয়বহুল, এবং এগিয়ে দিন জন্য শীতল স্থান শুরু, সব মানুষের হস্তক্ষেপ ছাড়া। তাছাড়া, যদি কোনও ভবন অতীতে প্রাক-কুলিংয়ের কৌশল ব্যবহার করে তবে এআই ভবিষ্যতে প্রাক-ঠান্ডা প্রচেষ্টায় উন্নতি করতে পারে। গুগল ডেটা সেন্টারের উদাহরণ যেমন প্রস্তাব করে, এআই নিয়োগ করে সঞ্চয় করার জন্য গুরুত্বপূর্ণ সুযোগ রয়েছে।


4. সরঞ্জাম পূর্বাভাস বিশ্লেষণ। চিলারস এবং বয়লারের মতো ভবনগুলিতে পাওয়া জটিল মেশিন থেকে সংগৃহীত তথ্যটি সুবিধা ব্যবস্থাপকদের কাছে অত্যধিক হতে পারে। কিন্তু, যখন এই ডাটা স্ট্রিমগুলির একটি সফ্টওয়্যার সমাধান দ্বারা বিশ্লেষণ করা হয়, তখন প্রবণতাগুলি প্রদর্শিত হতে পারে। এই বিশ্লেষণটি সরঞ্জামের অবস্থা এবং এটি কীভাবে ব্যবহার করা হয় সে সম্পর্কে যুক্তিসঙ্গত অনুমানের (যেমন প্রত্যাশিত অপারেটিং সময়সীমার) উপর ভিত্তি করে, কাছাকাছি মেয়াদে ব্যর্থতার উচ্চ সম্ভাবনা নির্দেশ করতে পারে। অতিরিক্ত অন্তর্দৃষ্টি, যা আসন্ন রক্ষণাবেক্ষণের পরিকল্পনাকারী সংস্থাকে সহায়তা করতে পারে, অপ্রত্যাশিত সরঞ্জামগুলি হ্রাস করতে পারে, বাজেটে পূর্বাভাস যোগ করতে পারে এবং অধিবাসীদের আরামদায়ক রাখতে পারে।

5. স্থান পরিকল্পনা। প্ল্যান ডিজাইন এবং আরো নমনীয় ব্যবস্থাগুলি খুলতে আরো অফিসগুলি স্থানান্তরিত হয়, বিশেষত শিখর সময়ে স্থানটির অভাবের ঝুঁকি থাকে। আজ, সিবিআরই অনুযায়ী, প্রায় 40 শতাংশ স্থান অচল। প্রচুর পরিমাণে জায়গা দখলকারীদের জন্য একটি সমস্যা নয়, তবে এটি মালিকদের এবং অপারেটরদের জন্য খুব ব্যয়বহুল। স্থানটির পরিমাণ খুব কম বা বাড়ানো, এই খরচগুলি বাড়িয়ে তুলতে পারে তবে এটি একটি খারাপ পরিবেশের পরিবেশও হতে পারে। ইনডোর স্পেস সেন্সরগুলির বৃদ্ধির কারণে, নতুন খোলা অফিসের পরিকল্পনা করার সময় এবং দিনের-দিনের ব্যবস্থাপনায়ের জন্য উভয় সময়ে চাহিদাগুলি পূর্বাভাস করা সম্ভব। এআই স্পেস সেন্সর থেকে তথ্য সংগ্রহ এবং আখলনের অনুমান প্রদান করে সাহায্য করে এবং প্লাসগুলি সম্ভাব্য সমস্যা সমাধানে সহায়তা করতে পারে।

6. পূর্বাভাস সুবিধা পরিষ্কারের প্রয়োজন। কাস্টডিয়াল কর্মীরা সাধারণত নিয়মিত সমস্ত দখলকৃত স্পেস পরিষ্কার করে। এই সময়সূচী ভিত্তিক পদ্ধতি ধারাবাহিকভাবে ব্যবহৃত ব্যস্ত স্পেস জন্য উপযুক্ত। কিন্তু, কিভাবে অধিবাসীরা স্পেসগুলির সাথে যোগাযোগ করে তার আরো নমনীয়তার সাথে, সম্ভবত কিছু স্থান অন্যদের থেকে বেশি ব্যবহার করা হবে। স্পেসগুলি প্রকৃত ব্যবহারের উপর ভিত্তি করে কেবল তখনই এটি পরিষ্কার করার সুযোগ রয়েছে। আজ, এই পরিস্কার সময়সূচী আভ্যন্তরীণ ট্র্যাক করা সেন্সরগুলির উপর ভিত্তি করে তৈরি হতে পারে, তবে এআই পরিস্কার চাহিদাগুলি পূর্বাভাস এবং এমনকি পরিষেবা সরবরাহকারীদের জন্য একটি সময়সূচী তৈরি করতে সহায়তা করতে পারে। আমস্টারডাম এ এজ ইতিমধ্যে এই দিক থেকে চলতে শুরু করেছে, কারণ এটি নির্দিষ্ট স্পেসে ব্যবহারের জন্য কাস্টোডিয়াল কর্মীদের ডেটা সরবরাহ করে, তাই কর্মীরা শর্ত অনুসারে তাদের ক্রিয়াকলাপগুলি পরিকল্পনা করতে সক্ষম। একটি ঐতিহ্যগত পরিষেবা থেকে এই ডেটা-চালিত পদ্ধতিটি বিশেষত রিয়েল এস্টেটে বাধ্যতামূলক, যেখানে শারীরিক স্থান প্রস্তাবের মূল অবধি রয়ে যায়। তাছাড়া, আসল এবং ভবিষ্যদ্বাণীকৃত আভ্যন্তরীণ প্রবণতার উপর ভিত্তি করে, অফিস স্পেসের জন্য স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন সামগ্রী এবং পণ্যগুলি অর্ডার করে সরবরাহটি অপ্টিমাইজ করতে পারে।

7. নিরাপত্তা এবং নিরাপত্তা। অনেক বাণিজ্যিক ভবন তাদের অফিসের অভ্যন্তরীণ নিরাপত্তার উপর একটি উল্লেখযোগ্য পরিমাণ অর্থ ব্যয় করে। নিরাপত্তা এবং নিরাপত্তা সম্পর্কিত এআই অ্যাপ্লিকেশনগুলির একটি পরিসীমা রয়েছে, যদিও অনেকেই নতুন। উদাহরণস্বরূপ, অ্যাক্সেস নিয়ন্ত্রণের জন্য একটি কী কার্ড ব্যবহার করার পরিবর্তে, একটি স্টার্টআপ মুখের স্বীকৃতি ব্যবহার করে। নিরাপত্তা এবং নিরাপত্তা ব্যবহারের ক্ষেত্রে গোপনীয়তা সম্পর্কে কিছু প্রশ্ন উত্থাপন করতে পারে, এটি এমন এক কারণ যা তারা অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির মতো সাধারণ নাও হতে পারে, অন্তত এখনো নয়।

ব্যবহারের ক্ষেত্রে যাইহোক, বাড়ির এআই অ্যাপ্লিকেশনগুলি শিল্পে প্রবেশের জন্য ছোট কর্মীদেরও ড্রাইভ করতে পারে। সুবিধা ব্যবস্থাপনা একটি প্রতিভা ঘাটতি সম্মুখীন হয়: গড় কর্মচারী 51 বছর বয়সী। ছোট কর্মচারীরা সাধারণত আধুনিক প্রযুক্তি সরবরাহকারী অবস্থানগুলি সন্ধান করে এবং এআই সমাধান ভবনগুলির জন্য এটি সরবরাহ করতে পারে। দেরী যুবতীকে আকর্ষণ করার জন্য সুবিধা ব্যবস্থাপনা শিল্প কার্যকর হয়নি। কিন্তু এআই প্রযুক্তিগুলি কিছু প্রশাসনিক কাজকে সরাতে পারে এবং নতুন প্রজন্মকে শিল্পকে আরও আকর্ষণীয় করে তুলতে পারে।

কিছু উদ্বেগ আছে যে এআই মানুষের কাছ থেকে চাকরি নিতে পারে। সুবিধা ব্যবস্থাপনা প্রতিভা ঘাটতি সঙ্গে, এই অসম্ভব মনে হয়। তাছাড়া, একটি ভবন চালানোর জন্য সর্বদা মানুষের সাথে যোগাযোগের প্রয়োজন হবে। আরো সম্ভবত এআই সমাধান কিছু নির্দিষ্ট কাজ নির্দিষ্ট দিক পরিবর্তন। কাজ হারিয়ে না, কিন্তু তারা ভিন্ন।

এই উদ্বেগ এআই গ্রহণ চক্রের বড় বিষয় মধ্যে মাপসই করা। শিকাগো বুথ পর্যালোচনা সম্প্রতি এআই গ্রহণ এবং উত্পাদনশীলতা বৃদ্ধি একটি নিবন্ধ প্রকাশিত। নিবন্ধটি লক্ষ্য করে যে উন্নয়ন একটি জে-বক্ররেখা অনুসরণ করতে পারে, যা কম উত্পাদনশীলতা বৃদ্ধির সময়ের, যা পরবর্তী প্রবৃদ্ধির সময়ের সাথে অনুসরণ করে। নতুন প্রযুক্তি গৃহীত হলে এটি সাধারণ, এবং এই দক্ষতাগুলি কীভাবে ব্যবহার করা যায় তা শিখতে উদ্যোগের সময় লাগতে পারে। নিবন্ধটি বিশেষজ্ঞরা বলে যে এআই গ্রহণ চক্র দীর্ঘ এবং অনির্দেশ্য হবে। কার্যকরীভাবে, সুবিধা পরিচালকদের জন্য, এআই প্রযুক্তি ব্যবহার করার জন্য প্রচুর সময় আছে এবং তাড়াহুড়া করার দরকার নেই। কিন্তু কর্মচারীরা কার্যকরভাবে এই সমাধানগুলি ব্যবহার করে তা নিশ্চিত করার জন্য সংস্থাগুলিকে প্রশিক্ষণ এবং গ্রহণে বিনিয়োগ করা উচিত।

এগিয়ে চলছে, এআই ভবন এবং ক্রিয়াকলাপের occupancy একটি বৃহত্তর অংশ হতে পারে। যদিও বিল্ডিংগুলিকে সম্পূর্ণরূপে এই প্রযুক্তিটি গ্রহণ করার জন্য সময় লাগতে পারে তবে দীর্ঘমেয়াদী সুবিধাগুলি নেগেটিভগুলির চেয়ে অনেক বেশি। কিন্তু এই বিন্দু রাস্তা অনিশ্চিত। সুবিধা ব্যবস্থাপকদের নিজেদের দক্ষতাগুলি শিক্ষিত করা উচিত যা এআই সরবরাহ করতে পারে যখন বিবেচনা করে যে কিভাবে প্রযুক্তি তাদের বাড়ির নির্দিষ্ট বিষয়গুলির সাথে সাহায্য করতে পারে। এআইআই একটি প্যানেসিয়া হিসাবে বিক্রি করার প্রবণতা আছে, কিন্তু এই প্রচারের বাইরে, বিল্ডিং অপারেশন উন্নতির জন্য বাস্তব সুযোগ আছে।

0 Comments: